ভালবাসার গল্প বাংলা love story bangla

Wednesday, September 13, 2017

আমি নীলাকে বিয়ে করেছিলাম।যদিও পারিবারিক ভাবে বিয়েটা হয়।

আমি নীলাকে বিয়ে করেছিলাম।যদিও পারিবারিক ভাবে বিয়েটা হয়।আসলে আমাদের মাঝে বিয়ের আগেই সম্পর্ক ছিলো।তবে সেটা ফেসবুকের মেসেনজারের টুংটাং শব্দের মধ্যেই সীমাবদ্ধ ছিলো।বাস্তবে দেখা হয়নি।কথা হয়নি ফোনেও।নিশ্চয় ভাবছেন গাজাখুরি গল্প।আসলে সত্যিই বিয়ের আগে কোন ভাবেই আমাদের কথা হয়নি।নীলার নিজেস্ব ফোন ছিলো না।বাসার ফোনে ফেসবুকিং করতো।বড় ভাইয়ার ভয়ে ফোন নম্বর দিতো না।ফোনে কথা বলতে গিয়ে যদি ধরা খেয়ে যায়।তখন যদি আবার সারা জীবনের জন্য আমাকে হারিয়ে ফেলতে হয়।
ভালোবাসতো অনেক।তাই হারানোর কথা চিন্তাই করতে পারে না।
,,
ভালোতো আমি বাসতাম।তা না হলে কি কথা না বলে,অপরিচিতো একটা মেয়ের জন্য সারাক্ষণ বিভোর থাকতাম?ওকে পাওয়ার জন্য নিজেকে প্রতিষ্ঠিত করার দৃড় চেষ্টা করতাম!
জানিনা!এসব পাগলামী হয়তো।তবুও দিনগুলো হাজারো ব্যস্ততায় কাটালেও,রাতগুলো যেন স্থীর হয়ে গেছিলো আমার জন্য।মনের মাঝে অচিন পাখি কুটির তুলে।কুটিরের আঙিনায় সারাক্ষণ বিচরণ করে।
রাতের অন্ধকার কেটে যায়,কিন্তু সে পাখি রয়ে যায় কুটিরে।এ পাখিরে কি অতিথি ভাবা যায়?
আমি ভাবতে পারিনি।হয়তো আবেগ বেশি ছিল!কিন্তু ভালোবাসাটা খাঁটি।
,,
সেদিন যখন বিয়াল্লিশটি ভাষায় নীলাকে প্রপোজ করেছিলাম অডিও ক্লিপ এর মাধ্যমে।সেদিন আমি সাড়ে ছয়শ কিলোমিটার দূরে থেকেও নীলার জল টলমলে চোখে ভালোবাসা অনুভব করেছিলাম।কিন্তু আজ চাইলেও ঐ আইডির মেসেনজারে হাজারো মেসেজ পাঠিয়ে একটা রিপ্লে আসেনা।
,,
আমি অবাক হয়েছিলাম সেদিন,যেদিন হাজারো বাধা পেরিয়ে ও আমাকে বিয়ে করে।
সেদিনই আমি দেখেছিলাম ভালোবাসার মানুষটাকে কাছে পেতে একজন মেয়ে কতোটা সংগ্রাম করতে পারে।
আর আজ ওসব সৃতি ডুকরে কাঁদায়।
,,
যখন বাসর ঘরে ঢুকি,আমাকে খুব শক্ত করে জড়িয়ে ধরে সে কি কান্না।সেদিন ও আমাকে বলেছিলো, 'এই বুকের খালি জায়গাটা কি আমাকে দিবেন সারা জীবনের জন্য?'
আমি চুপ করে ছিলাম।ওর কান্নায় আমিও কাঁদছিলাম।বলতে পারিনি এই বুকটা যে শুধু তোমারি পাগলী।
,,
ভালোবেসে বিয়ে করে নাকি সুখি হওয়া যায় না।কিন্তু আমার নীলাকে নিয়ে আমি খুব সুখি ছিলাম।ভোর বেলা জাগিয়ে তুলতো ফযর নামাজটা এক সাথেই পড়তে হতো প্রতিদিন।যখন সকাল সকাল অফিসে যাওয়ার জন্য বের হতাম,তখন নীল শার্টে লাল টাইটা ঐ বেঁধে দিয়ে কপালে একটা মিষ্টি চুমু এঁকে দিতো।খাবারের টিফিন টা দিতো কখনো ভুল করতো না।ঘড়ির কাঁটা টিকটিক করে যখন দুপুর ০১:০০pm এ থামে,ঠিক তখনি ফোন করে যহর নামাজের কথা স্বরণ করে দিতো।
,,
দীর্ঘ্য ৮ ঘন্টা পর যখন বাড়ি ফিরতাম ব্যস্ত হয়ে,সূর্য তখন চাঁদকে ডাকে।আর আমার নীলা রান্না শেষ করে বাড়ির উঠোন ঝাড়ু দিয়ে,আমার জন্য নাস্তা নিয়ে অপেক্ষা করতো।আমি আসতাম খুব বিরক্ত হতাম।মাঝে মাঝে ওকে প্রচন্ড রাগ দেখাতাম।কিন্তু ও!ও ছিলো একেবারে ভিন্ন রকম।ও আমার রাগে পাত্তা না দিয়ে আমার শার্টের বোতাম খুলতে শুরু করতো।আমি বারবার ওর ভালোবাসার কাছে হার মানতাম।কিন্তু আমিতো কম ভালোবাসতাম না।
,,
একদিন আমি ওকে দুষ্টামী করে কাছি ডাকি একটা গোপন কথা বলার জন্য।কানটা আমার মুখের খুব কাছে আনতে বলি।আমার কাছে আনতেই ওর গালে একটা মিষ্টি চুমু দেই।আমার দেওয়া প্রথম চুমু।সেদিন আমি নীলার চোখে মুখে সুখ দেখেছিলাম।এই ছোট্ট একটি কাজে সে যে কি খুশি হয়েছিল আজ বোঝাতে পারবো না।এই অবুঝ মেয়েগুলো ছোট ছোট ভালোবাসাগুলো আকড়ে নিয়ে নিজেদের পৃথিবীতে সব থেকে সুখি মনে করি।এটা নীলার কাছেই বুঝে ছিলাম।
,,
আমাদের বাড়িটা গ্রামেই ছিল।চারদিকে সবুজে ঘেরা মাঝে ইট সিমেন্টে তৈরি একটা টিনের চালার সাজানো গুছানো বাড়ি।সে বাড়িতে বাবা মা,ভাইয়া ভাবী,নীলা,ছোট্ট একটা ভাজতি।অনেক সুখের সংসার ছিল আমাদের।
,,
আমার এখনো মনে আছে,বিয়ের কয়েক মাস পরেই আষাঢ় মাস আসে।সেদিন প্রচুর বৃষ্টি হচ্ছিলো।টিনের চালার ঝুমঝুম বৃষ্টি দেখে তোমার সে কি ছেলে মানুষী।তুমিতো আনন্দে আত্মহারা হয়ে গেছিলে।
আচ্ছা নীলা এখন যেখানে আছো,সেখানে কি বৃষ্টি হয়?তুমি কি সেখানেও বৃষ্টিতে ছেলে মানুষী করো?
,,
তোমার মনে আছে নীলা?তুমি যেদিন আমার কাছে একটা বেবি চাইছিলে।আমি তোমাকে এক বছর অপেক্ষা করতে বলেছিলাম।কিন্তু তুমি এক মহূর্ত অপেক্ষা করতে রাজি ছিলে না।একদম পাগলী ছিলে তুমি।তোমার পাগলামোতে আমি রাগ করে গালি দিলেও আমার ভালোই লাগতো।আমি অবাক হতাম তুমি আমার পরিবারের প্রত্যেকটা মানুষকে কিভাবে এতো ভালোবাসতে?তুমিতো সবার মন জয় করেছিলে।
তুমি পারতেও ভাই।
আমি আমার জীবনে আমার বড় আপুকে সব থেকে বেশি ভালোবাসি।কিন্তু তুমি এসে আমাকে হার মানালে।আমার বোন কিন্তু আমার কাছে থেকে আমার বোনের কমল মনটা তুমি চুরি করে নিলে।তোমার জন্য আপুও মাঝে মাঝে কাঁদে।আমি বুঝতাম না যে চোখে জল দেখিনি সে চোখে জল আসে কোথা থেকে?!
,,
তোমার গর্ভে যখন একটা অস্তিত্ত্ব টের পেলে।সে আমাদের সন্তান হবে।আমরা ওকে কোলে নেবো,ওকে দোলনায় দোলাবো।অনেক অনেক স্বপ্ন।সে বোকা অস্তিত্ত্বহীন স্বপ্ন আজ ছোট বাচ্চাদেরকেও হার মানায়।
যখন তোমার ভাইয়াকে ফোন করে বললে যে আমাদের সন্তান পৃথিবীতে আসবে।আমার মনে হয় তোমার ভাইয়া খুশিতে লাফাচ্ছিলো।তা না হলে সন্তান ভূমিষ্ঠ না হতেই বাবুর জন্য তিন বস্তা কাপড় নিয়ে এতো দূরের পথ পাড়ি দিয়ে আসতো না।
তোমার ভাইয়া সেদিন তোমাকে নিয়ে যেতে চেয়েছিল তোমাদের বাড়িতে।কিন্তু আমি হতোভাগা আমার বাচ্চার কথা চিন্তা করে যেতে দেয়নি গর্ভাবস্থায়।
,,
যেদিন তোমার খুব প্রসব বেদনা।সাথে সাথেই তোমার ভাইয়াকে ফোন দিয়েছিলাম।
আর তুমি ভয়ে আমার হাত দুটো জড়িয়ে ধরে কাঁদছিলে অঝরে।তুমি বলছিলে ওগো যদি আমি না থাকি তবে কে এই বুকে কাউকে যায়গা দিবেনাতো?
আমারো কান্না পেয়েছিলো।প্রচুর কেঁদেছিলামও।আমার মা আর তুমি হাসপাতালে যেতে রাজি হওনি কাঁটার ভয়ে।মা তোমাকে ভীষণ ভালোবাসতো।
কিন্তু তোমার বেদনার কান্নায় আমার বুকটা চিরে যাচ্ছিল।
,,
মা যখন ঘর থেকে বের হয়ে চিৎকার করে বললো তুমি আর পৃথিবীতে নেই।মা বেহুশ হয়ে বারান্দায় পড়ে গেছিলো।আর বোবা আমি তোমার কাছে গিয়ে তোমাকে ডাকতে শুরু করলাম নীলা,,,,নীলা........!
তোমার পাশে একটা ফুটফুটে বাচ্চাও কাঁদছিলো।কিন্তু আমার তো তোমাকেই প্রয়োজন ছিলো।কেনো এমন হলো বলতে পারো?
তোমার ভাইয়া আসে।খুব গালি দেয় আমায়।গালি দেওয়ারি কথা তোমাকে হাসপাতালে নেইনি।আসলে এটাই কি বড় ভুল ছিল?তোমার ভাইয়া সেদিনই চলে যায়।
,,
আজ প্রিয়ন্তির দ্বিতীয় জন্মদিন।তোমাকে ভীষণ মনে পড়ছে।এতোটুক একটা বাচ্চা আমার কষ্টগুলো একদম তোমার মতো করে বুঝে।কি সুন্দর করে কথা বলে।তোমার মতো সবা মন জয় করেছে তোমার মেয়ে।হাসলে একদম দু গালে তোমার মতো টোল পড়ে।
কিন্তু তুমি নেই।
এই একটা শূণ্যতা আমাকে সব সময় তাড়িয়ে বেড়ায়।
মেসেনজারে মেসেজগুলো দেখার কেউ নেই।কিন্তু মেসেজ পাঠাতে আজ একটুও বিরক্তি নেই।খালি বুকটার সাথে ভালোবাটা আজও আছে একি রকম।
,,,
লিখা-মোঃএকরামুল হক আবির

3 comments: